বাংলাদেশের মানুষের জন্য এক দিনে তিন ফাইনাল

একই দিনে তিনটি বৈশ্বিক আসরের ফাইনাল। হ্যাঁ, আগামীকাল ১১ জুলাই রবিবার সারাবিশ্বের ক্রীড়ামোদিরা তিনটি ফাইনাল দেখতে পারবেন। সেগুলো হলো কোপা আমেরিকা, ইউরো কাপ আর উইম্বলডন। একই দিনে কোপা আমেরিকা ফাইনাল, উইম্বলডন ফাইনাল এবং ইউরো কাপের ফাইনাল প্রতি বছর আসে নাকি?

প্রতি বছর কেন, চার বছর অন্তরও এই জিনিস হওয়ার সম্ভাবনা কম। যদিও স্থানীয় সময় অনুযায়ী তিনটি ফাইনাল একদিনে নয়। বাংলাদেশের মানুষের জন্য আবার একই দিনে।ব্রাজিলের স্থানীয় সময় শনিবার রাত সাড়ে ৯টা তথা বাংলাদেশের রবিবার ভোর ৬টায় কোপার ফাইনালে মুখোমুখি হবে ব্রাজিল আর আর্জেন্টিনা।

শেষবার ১৪ বছর আগে কোপা ফাইনালে দুই দল একে অপরের মুখোমুখি হয়েছিল। মেসি তখন সবে জাতীয় দলের প্রথম একাদশে নিয়মিত জায়গা পেতে শুরু করেছেন। নেইমার সেটা তখনও পাননি। জুলিয়ো ব্যাপতিস্তার ব্রাজিল ৩-০ গোলে ধ্বংস করেছিল রবার্তো আয়ালার আর্জেন্টিনাকে। তারপরে আরও তিন বার ফাইনালে উঠেছে আর্জেন্টিনা।

২০১১-য় উরুগুয়ে এবং ২০১৫ ও ২০১৬-এ চিলির কাছে হারতে হয়েছে। কোপা আমেরিকা মানেই বাঙালির দুই ভাগ হয়ে যাওয়া। বিভিন্ন জায়গায় মারামরির ঘটনাও ঘটে। এবার তো ব্রাহ্মণবাড়িয়া জেলায় কঠোর অবস্থান নিয়েছে পুলিশ, যাতে কোপার ফাইনাল নিয়ে মারামারি না হয়।

ফাইনালে জয়ের আনন্দ কিংবা পরাজয়ের বেদনা নিয়ে দিনের বাকি সময়টা বিশ্রাম নিন। সন্ধ্যার আগেই উঠে পড়তে হবে। কারণ ৭টা থেকে শুরু হবে উইম্বলডন ফাইনাল। শিরোপার লড়াইয়ে মাত্তেয়ো বেরেত্তিনির মুখোমুখি হবেন নোভাক জোকোভিচ। আর একটি ম্যাচ জিতলেই রাফায়েল নাদাল এবং রজার ফেডেরারকে ছুঁয়ে ফেলবেন তিনি।

আপনি নিশ্চয়ই এই মুহূর্ত হাতছাড়া করতে চাইবেন না। উইম্বলডন ফাইনাল শেষে একটু ঘুমিয়ে নিতে পারেন। কারণ রাত জাগতে হবে। দিবাগত রাত ১টায় শুরু হবে ইউরো কাপের সুপার ফাইনাল। মুখোমুখি হবে ইংল্যান্ড এবং ইতালি। ঘরের মাঠে ইংলিশরা নিঃসন্দেহে এগিয়ে থেকে নামবে।

কিন্তু ইতালিও এত সহজে হাল ছেড়ে দেওয়ার পাত্র নয়। তারা খেলতে নামছে ৩২ ম্যাচ অপরাজিত থেকে। চার বার বিশ্বকাপ জিতলেও তাদের ট্রফি ক্যাবিনেটে ইউরো ট্রফি মাত্র একটি। অন্যদিকে ইংল্যান্ড একবারও ইউরো জেতেনি। তাই জমজমাট লড়াইয়ের অপেক্ষায় থাকুন।

You May Also Like

About the Author: