ফাইনালে বারবারই ব্যর্থ মেসি

আর্জেন্টিনার হয়ে ১৫ বছরের ক্যারিয়ারে ৪টি টুর্নামেন্টে ফাইনাল খেলার যোগ্যতা অর্জন করলেও প্রতিবারই ব্যর্থতার পরিচয় দিয়েছেন দেশটির প্রাণভোমরা লিওনেল মেসি। ক্লাব ফুটবলে বেশ কিছু শিরোপা উঁচু করে তোলার সুযোগ পাওয়ার পাশাপাশি নিজের নামের পাশে বিভিন্ন রেকর্ডের মালিক হয়েছেন লিওনেল মেসি।

তবে নিজ দেশ আর্জেন্টিনার হয়ে বরাবরই ব্যর্থতার পরিচয় দিয়েছেন মেসি। একটি বিশ্বকাপ ও তিনটি কোপা আমেরিকার ফাইনাল খেলার সুযোগ পেলেও কোনোটিতেই গোল করতে পারেননি এলএমটেন। কোন অভিশাপে পুড়ছেন মেসি? ১৯৪৫ সালে উইলিয়াম সায়ানিস নামের এক দর্শক তার পোষ্য ছাগলটি নিয়ে দেখতে যান শিকাগো কাবসের খেলা। ছাগলটির জ্বালাতনে সায়ানিসকে মাঠ থেকে বের করে দেয়া হয়।

ক্ষোভে সায়ানিস অভিশাপ দেন শিকাগো কাবসকে। সেই থেকে ২০১৬ সাল অব্দি শিরোপা জেতেনি কাবস। ৭১ বছর পর কেটেছে সেই অভিশাপ, শিরোপা জিতেছে শিকাগোর দলটি। তবে কি মেসির উপরও আছে এমন কোন অভিশাপ? গত ১৫ বছরে জাতীয় দলের হয়ে ৪টি ফাইনাল হেরেছেন তিনি।

ফাইনাল ১: ২০০৭ কোপা আমেরিকার ফাইনালে ভেনিজুয়েলার মাটিতে মোটেও দুর্বল ছিল না আর্জেন্টিনার দলটি। মেসি-তেভেজ-রিকুয়েলমে-আয়ালার মত খেলোয়াড় থাকার পরও ৪ মিনিটেই ব্যাপ্টিস্টার গোলে লিড নেয় ব্রাজিল। আয়ালার আত্মঘাতি আর দানি আলভেজের আরেক গোলে ৩-০ তে জয় পায় ব্রাজিল।

ফাইনাল ২: ২০১৪ বিশ্বকাপের ফাইনালে ১১৩ মিনিটে মারিও গোটজের গোল বুক ভেঙ্গে দেয় আর্জেন্টিনার সমর্থকদের। মারাকানার সেই ফাইনালে হিগুয়েইনের অবিশ্বাস্য এক মিস শিরোপা জিততে দেয়নি মেসির দলকে।
ফাইনাল ৩: তৃতীয়বারের মত কোপার ফাইনালে ওঠে চিলি। আর প্রথমবার শিরোপা ঘরে তোলে ফাইনাল টাইব্রেকারে জিতে। টাইব্রেকারে ৪-১ গোলে হেরে ২০১৫ সালে ফাইনালে পরাজয়ের হ্যাটট্রিক পূরণ হয় এল এম টেনের।

ফাইনাল ৪: কোপার শতবর্ষের আসরে বছর না ঘুরতেই আবার দেখা হয় দু’দেশের। আবারও গোল বন্ধ্যাত্ব, মেসির দলের হয়ে গোল বের করতে পারেনি কেউ। ২০১৬ সালে এসে আরো একবার ক্লদিও ব্রাভোর কাছে হারে মেসির আর্জেন্টিনা। টাইব্রেকারে চিলির কাছে ৪-২ গোলে হেরে ফাইনালে চতুর্থ হার দেখেন মেসি। মেসির দুর্ভাগ্য তিনি নিজেও ঐ চার ফাইনালে কোনো গোল পাননি, কাউকে দিয়ে গোলও করাতে পারেননি।

মারাকানার ফাইনালে স্বাগতিক ব্রাজিলের হয়ে গলা ফাটাতে পারবে না সাম্বা ব্রিগেড। দর্শকহীন স্টেডিয়ামে চাপমুক্ত মেসি কি পারবেন ফাইনালের গোল বন্ধ্যাত্ব ও ট্রফির অভিশাপমুক্ত হতে? আরও একবার লিওনেল মেসিকে নিয়ে স্বপ্ন বুনতে শুরু করেছেন তার সমর্থকরা। এবারের কোপা আমেরিকার ফাইনালে উঠেছে আর্জেন্টিনা। এবার এই ম্যাচে জিতে আন্তর্জাতিক শিরোপার আক্ষেপ শেষ করবেন দলটির অধিনায়ক, এমন প্রত্যাশা সবার।

You May Also Like

About the Author: