ওয়ানডের অপেক্ষায় তামিম, ব্যাটিং করবেন মুশফিক

টেস্টের প্রথম দিনেই ব্যাটিং করতে গিয়ে বাঁ হাতের আঙুলে আঘাতটা পান মুশফিকুর রহিম। এরপর গত দুই দিন জিম্বাবুয়ের ব্যাটিংয়ের সময় ফিল্ডিং করেননি একটি বলও। মাঠের বাইরেই কেটেছে সময়। আর তামিম ইকবাল তো চোটের কারণে টেস্টটাই খেলছেন না।

তবে দলসূত্রে জানা গেছে, মুশফিকুর রহিমের চোটের অবস্থা এখন অনেকটাই ভালো। ফিল্ডিং না করলেও দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নামবেন তিনি। ওদিকে তামিম ইকবালও আছেন ওয়ানডের অপেক্ষায়। হাঁটুর চোটের কারণে জিম্বাবুয়ের বিপক্ষে একমাত্র টেস্টে না খেললেও ১৬ জুলাই থেকে শুরু হতে যাওয়া তিন ওয়ানডের সিরিজে তামিমই নেতৃত্ব দেবেন বাংলাদেশকে।

নিজের চোট নিয়ে তামিম এই প্রতিবেদককে মুঠোফোনে বলছিলেন, ‘যদি কিছু ব্যথা থাকেও তবু হয়তো ওয়ানডে সিরিজটা খেলে ফেলব। কারণ, এখানে আমাদের পয়েন্টের ব্যাপার আছে। তবে প্রথম ম্যাচের পরই আসলে বোঝা যাবে ব্যথার কী অবস্থা।’ গত শ্রীলঙ্কা সফর থেকেই হাঁটুতে চোট বয়ে বেড়াচ্ছেন তামিম। প্রিমিয়ার ক্রিকেট লিগে খেললেও খেলেননি সুপার লিগে। এরপর জিম্বাবুয়ে এসে খেলছেন না একমাত্র টেস্টেও।

ওয়ানডে সিরিজে খেললেও তামিম এর পরপরই দেশে ফিরে যাবেন। অস্ট্রেলিয়ান চিকিৎসক ডেভিড ইয়াংয়ের পরামর্শে তাঁর আট থেকে দশ সপ্তাহ বিশ্রামে থাকার কথা। সে ক্ষেত্রে তামিমের খেলা হবে না অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বিপক্ষে দুটি টি–টোয়েন্টি হোম সিরিজেও। হঠাৎ করে মাঠে নেমে যেন চোটটা আরও না বাড়ে সে জন্য খেলার ফাঁকে, দিন শেষে প্রতিদিনই হারারে স্পোর্টস ক্লাব মাঠে নেমে কিছু না কিছু করছেন তামিম।

এসব ক্ষেত্রে যেসব করা হয় আর কী—হালকা দৌড়াদৌড়ি, এক্সারসাইজ, ক্যাচ অনুশীলন। কাল ব্যাট নিয়ে নেটের দিকেও যেতে দেখা গেছে তাঁকে। তবে স্বাভাবিকভাবেই বিকেলে একাদশের বাইরের খেলোয়াড়দের ‘ফান ফুটবলে’ তাঁকে দেখা যাচ্ছে না। এদিক দিয়ে মুশফিক আবার বেশ এগিয়ে। তা ছাড়া হাতের আঙুলের চোট নিয়ে তো আর ফুটবল খেলতে অসুবিধা নেই! কাল বিকেলেও আবু জায়েদ, শরীফুল ইসলামদের সঙ্গে ফুটবল নিয়ে ভালোই দাপাদাপি করেছেন তিনি।

গত দুই দিনই ম্যাচের প্রতিটি বিরতিতে করেছেন রানিং, স্ট্রেচিং। এমনকি খেলা চলাকালে যখন ড্রেসিংরুমের নিচে একাদশের বাইরে থাকা খেলোয়াড়দের সঙ্গে বসে থাকেন, মুশফিকের হাত–পা ছোড়াছুড়ি চলতে থাকে তখনো।

You May Also Like

About the Author: